লেখা

আমেরিকা বা কাশ্মীরে ইন্ডিয়ার জুলুমি কাঠামো কেবল ডানপন্থী সমস্যা না
আমেরিকা বা কাশ্মীরে ইন্ডিয়ার জুলুমি কাঠামো কেবল ডানপন্থী সমস্যা না
লিখেছেন আদনান মাসরুর
১৯ অগাস্ট ২০১৯

আর্টিকেল রিভিউঃ The Wolf and The Fox: Message from the Grassroots on American-Muslim Leadership 

 

রিসেন্টলি প্রকাশ হওয়া এই আর্টিকেলটিতে আমেরিকান জুলুমি স্ট্রাকচারকে কেবলমাত্র ডানপন্থী উগ্রবাদের উত্থান আকারে দেখার যে ন্যারেটিভ তার সীমাবদ্ধতা ও সংকট ব্যাখ্যা করা হয়েছে।

হামযা ওমার

এখানে তুলে ধরা হয়েছে কিভাবে এই ধরণের ন্যারেটিভ মূল সংকট আকারে আমেরিকাকে একটা ফর্ম ও প্রজেক্ট আকারে আইডেন্টিফাই করতে ব্যর্থ হয়। ডান-বাম-সেন্ট্রিস্ট সব মিলিয়েই যে আমেরিকান প্রজেক্ট নির্মিত তা চিহ্নিতকরণের ব্যর্থতা কিভাবে দীর্ঘমেয়াদে আমেরিকান প্রজেক্টের স্থায়ীত্ব নিশ্চিত করে তাও তুলে ধরা হয়েছে লেখাটায়।

আমেরিকান প্রজেক্টের অন্টোলজিকাল "অপর" আকারে ইসলাম ও কালোত্ব এবং ইসলাম ও কালোত্বের ঐতিহাসিক যোগসূত্রতার বোঝাপড়ার জরুরতও আলোচিত হয়েছে লেখাটায়।

একইভাবে কাশ্মীরে ইন্ডিয়ার দখলদারিত্বকে কেবল ডানপন্থী উগ্রবাদের উত্থান আকারে দেখার ডিসকোর্সও এই সংকটের খন্ডিত বুঝ হাজির করে এবং মূল সংকট আইডেন্টিফাই করতে ব্যর্থ হয়; যে সংকট ফর্ম ও প্রজেক্ট আকারে ইন্ডিয়া ইটসেলফ।

kashmir teens

"ইন্ডিয়ার সেক্যুলার চরিত্র হারাই যাইতেছে" টাইপের ন্যারেটিভ ইন্ডিয়ান প্রজেক্টের ইনহেরেন্ট হিন্দুত্ববাদী চরিত্রকে আড়াল করার চেষ্টা করে।

কাশ্মীরের আজাদী আন্দোলনের ব্যাখ্যায় ইসলামকে নাই করে দেওয়ার চেষ্টাটাও ইন্ডিয়ান প্রজেক্টের অন্টোলজিকাল অপরকে নাই করার অপচেষ্টামাত্র।

আমেরিকা-ইসরায়েল-ইন্ডিয়া অক্ষের ওয়ার অন টেররের নামে চালানো ওয়ার অন ইসলাম কাশ্মীরে কিভাবে ফাংশন করছে তার বোঝাপড়াটাও জরুরি।

কাশ্মীরের আজাদী আন্দোলনের বিপ্লবীরা এইগুলা ভালোই বুঝে। আমরা যদি আমাদের সংকট বুঝতে ও মোকাবেলা করতে চাই তাহলে সংকটের গোড়া আকারে ইন্ডিয়ান প্রজেক্টকে বুঝার বিকল্প নাই।