লেখা

দ্যা টেরিবল তুর্ক,ইউরোপীয় মানসে মুসলিমের অবাস্তব প্রতিবিম্ব
দ্যা টেরিবল তুর্ক,ইউরোপীয় মানসে মুসলিমের অবাস্তব প্রতিবিম্ব
১৩ মার্চ ২০১৭

লিবারেলিজমের জন্ম ইউরোপে হইলেও,ইউরোপ নিজে কখনো সেইভাবে লিবারেল হইতে পারে নাই,"আদার" দেরকে সে তখনই গ্রহন করতে পারসে,যখন "আদার"রা "শিং নেই,নখ নেই" টাইপ সাপে পরিনত হইছে। এই "আদার" দের মধ্যে সবচাইতে তিতা "আদার" হইলো তুর্কী-আরবরা।বিশেষ কইরা তুর্কীরা। ইসলাম ও মুসলিম ইউরোপীয় মানসে কিভাবে হাজির,তা বুঝতে গেলে ইউরোপীয় মানসে "তুর্ক" বলতে কি চিত্রটা ভাইসা উঠে তা বুঝা জরুরী। কারন মুসলিম পরিচয়কে হিস্টোরিক্যালি ইউরোপ মুসলিম হিসেবে ডিল করে নাই,মুসলিমদের সাথে ইউরোপের কন্ট্যাক্ট হইছে তুর্কীদের সাহায্যে,আরবরা দাওয়াতী মিশন নিয়ে ইউরোপে সেইভাবে হাজির হইতে পারে নাই।

রেনেসা আমল ও লেট মিডল এইজের ইউরোপিয়ান ফোকলোরে মুসলিম টার্মটা সাধারনত দেখা যায় না,যে টার্মটা দেখা যায় তা হল তুর্ক।ইনফাইডেল নামের টার্ম অনেক বেশি জেনারালাইজড,সেইটা দিয়া হুসাইট থেকে শুরু কইরা প্যাগান,অনেক কিছুই বুঝান যায়,কিন্তু তুর্ক টার্ম টা শুধুই মুসলিমদের জন্য।

তুরক

১৩৬০ সালের পর থেকে ১৭১৭ সাল পর্যন্ত ইউরোপিয়ান ফোকলোরে দুইটা স্টেরিওটাইপিং কমন,"দ্যা টেরিবল তুর্ক" আর "দ্যা লাস্টফুল তুর্ক"।

এই দুই স্টেরিওটাইপ দিয়া ইউরোপের আমজনতা মুসলিমদের চিনতো।ডোনাল্ড কোয়াটেয়ার্ট আর উস্তাদ হালিল ইনালজিক বলতেছেন, ট্রিটি অফ প্যাসারোউইটজের পর ইউরোপের সাথে অটোমানরা যখন এই মর্মে একটা সমঝোতায় আসলো,যে আর তারা ইউরোপে টেরিটরি বাড়ানোর চেষ্টা করবে না,তখন থেকে ইউরোপে তুর্কি কালচার আদান প্রদান ও অটোমান এম্পায়ারে ইউরোপিয়ান কালচারের লেনাদেনা শুরু হয়,এই ব্যাপারে গুফম্যানও একমত।

তখন থেকে ঘেন্নাপিত্তি একটু কমলেও,সেই টেরিবল তুর্ক,যার ভয়ে তিনশো বছর ইউরোপ কাপছে,তাকে ডিল করার সময়সময় পুরাপুরি নরমাল হওয়া যায় না।এরদোয়ান,ফাতমা বেতুল বা মেভলেত চাভুশোলুকে ইউরোপ নরমালি ডিল করতে না পারার এইটা একটা সাইকোলজিক্যাল রিজন।
তয় মজা যেইটা লাগে সেইটা হইলো,আজকে যে ডাচরা তুর্কী মন্ত্রীরে দেশে এলিয়েন ঘোষণা করে,সেই এলিয়েনদের সহায়তা না পাইলে তারা এখন স্পেনের কলোনী থাকতো,এবং একদা এই এলিয়েনদের নামে তারা সারা ইউরোপে স্লোগান দিয়ে বেড়াইতো,লেইভার তুর্কস ডান পাপ্পাস,আই মিন তুর্কীরা পোপের চাইতে ভাল।আর্লি মডার্ন আমলের কথা বলতেছি।

এই জিনিসগুলা ইউরোপীয়ান জাতি রাষ্ট্রগুলা খুব যত্ন কইরা মুইছা ফেলছে তাদের আমজনতার পাঠ্যক্রম থিকা।

ক্ষমতা কাঠামো সবখানেই নিজের পছন্দমত ইতিহাসের বয়ান তৈরি কইরা নেয় যেইটা তার পারপাস সার্ভ করে।
তুর্করে খারাপ না দেখাইলে কি আর কলোনিয়াল হেজিমনি,হোয়াইট সুপ্রিমেসিরে জায়েজ করা যায়?