পরিচিতি

হানদালা

একটি ভার্চুয়াল পাঠচক্র, একটি অনলাইন সাময়িকী, যেখানে সমসাময়িক ঘটনার আবর্তে আমাদের বিভিন্ন দৈনন্দিন সমস্যার দার্শনিক অবস্থান তলিয়ে দেখা হয়। পাঠচক্র সমসাময়িক ঘটনার তথ্য উপাত্ত সংগ্রহ এবং প্রেক্ষাপট অঙ্কনে নৈর্ব্যক্তিক থাকার চেষ্টা করে। তবে পাঠচক্রের একটি সুনির্দিষ্ট নৈতিক ও দার্শনিক প্রস্তাবনাও রয়েছে।

পাঠচক্রের প্রস্তাবনা সমসাময়িক কোনো ঘটনা বা উত্থানপতনের প্রেক্ষিতে তৈরী হয়নি। বরং পাঠচক্রের এই প্রতীতি রয়েছে যে আমাদের মৌলিক সমস্যাগুলোর সমাধানের মৌলনীতি আদি, অকৃত্রিম ও বৈশ্বিক। দার্শনিক বিনির্মাণ হচ্ছে ভিত্তিপ্রস্তরের মত। এই দার্শনিক প্রস্তাবনার অনুপস্থিতিতে পৃথিবীর কোনো আন্দোলন দানা বাঁধেনি। কাজেই বাংলাদেশসহ মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশগুলোর বহুমুখী সমস্যার সমাধানের পুনর্জাগরণী আন্দোলন কোনো সুদৃঢ় মজবুত বুনিয়াদ ছাড়া হাওয়ায় ভেসে ভেসে আপনা আপনিই সমাধান হয়ে যেতে পারেনা।

এই শ্রমসাধ্য কাজের ক্ষেত্রে পাঠচক্র লক্ষ্য করেছে, বৈশ্বিক পরিমন্ডলে বেশ কিছু আশা জাগানিয়া বুদ্ধিবৃত্তিক আন্দোলন সক্রিয় থাকলেও বাংলাভাষার সাহিত্যিক ও বুদ্ধিবৃত্তিক পরিমন্ডলে একদিকে রয়েছে নিদারুণ উদাসীনতা আর অন্যদিকে রয়েছে অর্থহীন ও অপ্রয়োজনীয় অতিপাচনের সমস্যা। এই দুই প্রান্তিকতার মাঝখানে দাঁড়িয়ে পরিবর্তনশীল সমসাময়িক সমস্যার প্রেক্ষাপটে নিজস্ব দার্শনিক, রাজনৈতিক ও নৈতিক প্রস্তাবনার ফলিতরূপ বিনির্মাণের আলোচনা শুরু করা পাঠচক্রের অভীষ্ট। এই দীর্ঘমেয়াদী শ্রমসাধ্য কাজের প্রাথমিক ক্ষেত্র হিসাবে পাঠচক্র নির্বাচন করেছে বুদ্ধিবৃত্তিকভাবে কৌতুহলী বাংলা ভাষাভাষী পাঠককে। আপনি যদি হন সেই বুদ্ধিবৃত্তিকভাবে কৌতুহলী পাঠক তাহলে আপনাকেই আমরা খুঁজছি, পাঠচক্রে আপনাকে স্বাগতম।