অনুবাদ

বই রিভিউ- “ক্রিয়েটিং আ নিউ মদীনা”
বই রিভিউ- “ক্রিয়েটিং আ নিউ মদীনা”
অনুবাদ করেছেন পাঠচক্র ডেস্ক
১১ সেপ্টেম্বর ২০১৫

“ক্রিয়েটিং আ নিউ মদীনাঃ স্টেট পাওয়ার, ইসলাম অ্যান্ড কুয়েস্ট ফর পাকিস্তান ইন লেইট কলোনিয়াল নর্থ ইন্ডিয়া”

 লেখকঃ প্রফেসর ড. ভেঙ্কাট ধুলিপালা (ইউনিভার্সিটি অফ নর্থ ক্যারোলাইনা উইলমিংটন এর ইতিহাস বিভাগের সহযোগী অধ্যাপক)

প্রকাশকঃ কেম্ব্রিক ইউনিভার্সিটি প্রেস, ২০১৫

বই রিভিউঃ প্রফেসর ড. শেরআলী তারিন ( ফ্র্যাঙ্কলিন অ্যান্ড মার্শাল কলেজ এর রিলিজিয়াস স্টাডিসের সহকারী অধ্যাপক)

নিউ বুক ইন হিস্টরী সাইট থেকে অনুবাদ

 

দক্ষিণ এশিয়ান ইসলামের ইতিহাস চর্চায় পাকিস্তানের সৃজনকে অনেক সময়ই এমন ভাবে হাজির করা হয় যেন খুবই ধোঁয়াটে ছাড়া ছাড়া কিছু চিন্তা কোনো দূর্ঘটনার ফলে একসাথে হয়ে ১৯৪৭ সালে একটা জাতিরাষ্ট্রের জন্ম দিয়েছে। ইউনিভার্সিটি অফ নর্থ ক্যারোলাইনা উইলমিংটন এর ইতিহাস বিভাগের সহযোগী অধ্যাপক ভেঙ্কাট ধুলিপালা, তার মুন্সিয়ানাপূর্ন নতুন বই Creating a New Medina: State Power, Islam, and the Quest for Pakistan in Late Colonial North India (Cambridge University Press, 2015), তে পুঙ্খানুপুঙ্খভাবে দৃঢ়প্রত্যয়ের সাথে এই বয়ানকে ধ্বংস করেছেন, ধূলিস্যাৎ করেছেন।      

 

Creating a New Medina একটা এনসাইক্লোপিডিক মাস্টারপিস। বিশ শতকের উল্লেখ্যযোগ্য অনেক মুসলিম পন্ডিতের বহু গুরুত্বপূর্ণ ধর্মীয় লেখাপত্র সহ আরো বারোয়ারী ধরনের বহু সূত্র খুব যত্নসহকারে ঘেঁটে ধুলিপালা দেখিয়েছেন ‘দি নিউ মদিনা’ হিসাবে পাকিস্তানকে এমনভাবে খোদাই করা হচ্ছিল যেন এটাই বৈশ্বিক মুসলিম উম্মাহর রক্ষক হয় এবং নেতৃত্ব গ্রহণ করে। 

 

এই পুঙ্খানুপুঙ্খ বিশ্লেষণ থেকে অধুনা দক্ষিণ এশিয় ইসলামের  যে ছবিটা ফুটে উঠেছে সেটা হচ্ছে জাতীয়তাবাদ, ধর্ম ও রাজনীতির মিথষ্ক্রিয়ার জায়গাটা যথেষ্ঠ সুক্ষ্ণ (nuanced) এবং বহুমুখী। আমাদের আলাপচারিতায় আমরা পড়ন্ত ঔপনিবেশিক ইন্ডিয়াতে মুসলিম জাতীয়তাবাদ, পাকিস্তান বিষয়ে গণআলোচনার জায়গায় বি আর আম্বেদকারের অবদান, পাকিস্তান প্রশ্নে ‘উলামা’ ডিস্কোর্স ও বিতর্ক এবং পার্টিশন এবং এর পরের ঘটনাবলী এসব নিয়েই আলাপ করেছি।    

 

অত্যন্ত সূক্ষ্ণভাবে গবেষনা করে অসাধারনভাবে লেখা বইটা যে মুসলিম রাজনীতি, জাতীয়তাবাদ, ধর্ম এবং দক্ষিণ এশিয়ান ইসলামের ছাত্র ও পন্ডিতদের কাছে অসম্ভব রকমের কাজের জিনিশ হবে এতে কোনো সন্দেহ নাই।

 

new medina

বইটার সফট কপি (বাণিজ্যিক ব্যবহারের জন্য নয়) http://bookzz.org/book/2489941/2caafd 

পাঠচক্র ডেস্ক